Saturday , 21 January 2017
Home / Islam / কবর জিয়ারতের নিয়ম-পদ্ধতি জেনে নিন

কবর জিয়ারতের নিয়ম-পদ্ধতি জেনে নিন

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন

Loading...

indexte1

 

সাহাবি হজরত আবদুল্লাহ বিন বারিদা থেকে বর্ণিত, হজরত রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘তোমরা কবরস্থানে গমন কর, কেননা এটা তোমাদের আখেরাতের কথা স্মরণ করিয়ে দেয়’ সহিহ মুসলিম।

হজরত আয়েশা (রা.) বলেন, ‘একদিন নবীজী (সা.) আমার কাছে রাতযাপন করেন সে দিন তিনি শেষ রাতে জান্নাতুল বাকি নামক কবরস্থানের উদ্দেশে বেরিয়ে যান’  মুসলিম।

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন

Loading...

কবর জিয়ারত প্রিয় নবী (সা.)-এর একটি গুরুত্বপূর্ণ সুন্নত। দুনিয়ার মোহ ও প্রাচুর্যের চাকচিক্যে ভুলে থাকা মানুষদের মাঝে-মধ্যেই কবরস্থানে গমন করা উচিত। কেননা এটা নিজেদের সংযত করতে, আল্লাহ ও পরকালের কথা স্মরণ করাতে খুবই সহায়ক।

কবর জিয়ারতের উদ্দেশ্য সম্পর্কে ইমাম ইবনুল কায়্যিম (রহ.) বলেছেন, রাসুল (সা.) যখন কবর জিয়ারত করতেন, কবরের অধিবাসীদের জন্য দোয়া করা এবং তাদের জন্য ক্ষমা চাওয়ার উদ্দেশ্যেই জিয়ারত করতেন। আমাদেরও সেই নিয়তেই কবর জিয়ারতে যেতে হবে। এর অন্যথা কাম্য নয়। বিভিন্ন হাদিস থেকে কবর জিয়ারতের নিয়ম সম্পর্কে জানা যায়।

হজরত রাসুলুল্লাহ (সা.) প্রায় সময়ই শেষ রাতে কবর জিয়ারত করতেন। তাই সম্ভব হলে শেষ রাতে কবর জিয়ারত করা উত্তম। কেননা মন তখন অধিক নরম থাকে। তাছাড়া অন্য সময়ও কবর জিয়ারত করা রাসুল (সা.) থেকে প্রমাণিত। অধিকাংশ আলেমের মতে, পরিষ্কার ও পবিত্র জুতা-স্যান্ডেল পায়ে রেখে কবরের কাছে যাওয়া যায়। তবে ইমাম আহমদের মতে, প্রয়োজন না হলে জুতাসহ যাওয়া মাকরুহ। জিয়ারতকারী যখন কবরের কাছে পৌঁছবে, মৃত ব্যক্তির মাথা বরাবর কিবলামুখী হয়ে দাঁড়াবে। জিয়ারতকারী কবরবাসীকে সম্বোধন করে সালাম দেবে এবং তাদের জন্য মহান প্রভুর কাছে ক্ষমা চেয়ে দোয়া করবে। এ ক্ষেত্রে হাত তুলে ও না তুলে উভয় অবস্থায় দোয়া করা যাবে।

হজরত আয়েশা (রা.) বলেন, ‘রাসুল (সা.) বাকি কবরস্থানে পৌঁছে হাত উঠিয়ে দোয়া করেছিলেন’ মুসলিম।

কবর জিয়ারতের দোয়া প্রসঙ্গে হজরত আয়েশা (রা.) বলেন, আমি রাসুলুল্লাহকে (সা.) জিজ্ঞেস করলাম, হে আল্লাহর রাসুল। কবরবাসীকে কী বলব? তখন তিনি বললেন, হে আয়েশা তুমি বলবে, ‘মোমিন ও মুসলমানদের বাসভূমির অধিবাসীদের ওপর শান্তি বর্ষিত হোক। আমাদের মধ্যে থেকে যারা আগে আগে চলে গেছে এবং যারা পেছনে রয়েছে আল্লাহ তাদের সবার ওপর করুণা বর্ষণ করুন। ইনশাআল্লাহ আমরা তোমাদের সঙ্গে মিলিত হব।’ মুসলিম।

Facebook Comments

Leave a Reply