Tuesday , 24 January 2017
Home / Life style / বেশি দিন বাঁচতে চাইলে সামুদ্রিক মাছ খান, সমীক্ষার রিপোর্টে প্রমাণ

বেশি দিন বাঁচতে চাইলে সামুদ্রিক মাছ খান, সমীক্ষার রিপোর্টে প্রমাণ

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন

Loading...

বহুদিন বাঁচতে চান? একশ’ বছরেও হার্ট রাখতে চান এক্কেবারে ফিট? বেশি করে খান সামুদ্রিক মাছ। আমাদের চারপাশেই রয়েছে সেই সব মাছ। ইলিশ হোক বা পমফ্রেট, সার্ডিন হোক বা সলোমন, সামুদ্রিক মাছেই লুকিয়ে রয়েছে ম্যাজিক। শিবানন্দের মতো বাঁচতে চান? এভাবে? একশ’ কুড়ি বছরেও ধরে রাখতে চান এমন জীবনীশক্তি? প্রশ্নটা হল, কীভাবে? উত্তরটা হল, মাছ খান। প্রতিদিন। নানা পদ চেটেপুটে।

স্ত্রী কে সঠিকভাবে যৌন উত্তেজিত করার জন্যে যা আপনার জানা একান্ত জরুরী !

6

loading...

উত্তর শুনে থমকালেন? একটু হলেও? আসলে মনের মধ্যে ভেসে উঠল আমাদেরই দেখানো সেই ছবিটা। ভেড়ির মাছে ভয়। হ্যাঁ, ভেড়ির মাছে বিপদ মারাত্মক। তাহলে কোন মাছ? বেশি করে খান সামুদ্রিক মাছ। ইলিশ, পমফ্রেট, ক্যাটফিশ, সলোমন, ট্রাউট, টুনা, সার্ডিন। ন্যাশনাল সেন্টার ফর গ্লোবাল হেলথ অ্যান্ড মেডিসিন ইন টোকিও একটি সমীক্ষায় দেখা গেছে, জাপান, সুইজারল্যান্ড বা সিঙ্গাপুরের মানুষ বেশিদিন সুস্থ থাকেন।

জাপানের গড় আয়ু বিশ্বে প্রথম। এঁদের সবারই খাদ্য তালিকায় রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। তেলযুক্ত মাছ ওমেগা থ্রির সবচেয়ে উল্লেখযোগ্য উত্স। সামুদ্রিক মাছ ও অন্যান্য সামুদ্রিক খাবারে সবচেয়ে বেশি ওমেগা থ্রি পাওয়া যায়। হার্টকে দীর্ঘদিন তরতাজা রাখে এই ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। বিজ্ঞানীদের দাবি, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রক্ত জমাট বাঁধার সম্ভাবনা কমায়। ফলে হৃদরোগে আক্রান্ত হওয়ারও ঝুঁকি কমে যায়। অস্বাভাবিক হৃত্স্পন্দন কমাতে সাহায্য করে ও রক্তচাপ নিয়ন্ত্রণ করে। শিশুর মস্তিষ্ক গঠনেও সাহায্য করে ওমেগা থ্রি। অবসাদ ও মনঃসংযোগে ব্যাঘাতজনিত সমস্যার ক্ষেত্রে ভাল ফল দেয়।

ওমেগা থ্রি ব্রেস্ট ক্যানসার, কোলন ক্যানসার ও প্রস্টেট ক্যানসারেরও ঝুঁকি কমায়। ডায়াবেটিক রোগীদের দৃষ্টিশক্তি ঠিক রাখতে ওমেগা থ্রি অত্যন্ত উপকারী। যেসব গর্ভবতী নারী গর্ভাবস্থায় সামুদ্রিক মাছ বেশি খেয়েছেন, তাঁদের সন্তানের বুদ্ধি অন্য বাচ্চাদের তুলনায় ছগুণ বেশি। এ ছাড়া শেষ বয়সে ডিমেনশিয়া রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও অনেকটা কমে যায়। সুতরাং, ভেড়ির মাছ নয়, বেশি করে খান পমফ্রেট, সার্ডিন, টুনা, ট্রাউটের মতো সামুদ্রিক মাছ।

ত্বকের উজ্জ্বলতা ফিরে পেতে ঘরেই তৈরি করুন দারুণ ১ টি ‘নাইট ক্রিম’

Facebook Comments

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন

Loading...

Leave a Reply