Sunday , 28 May 2017
Home / Plant & ecology / ৬৯ বছর পর সবচেয়ে বড় সুপারমুন, কয়টায় দেখা যাবে বাংলাদেশে জেনে নিন

৬৯ বছর পর সবচেয়ে বড় সুপারমুন, কয়টায় দেখা যাবে বাংলাদেশে জেনে নিন

Loading...
আজ সোমবার ঘটতে যাচ্ছে বিশেষ এক পূর্ণিমা, যার নাম সুপারমুন। যে পূর্ণিমায় চাঁদ পৃথিবীর অনেক কাছাকাছি চলে আসে, এমন পূর্ণিমাকে বলা হয় সুপারমুন । তবে সোমবার, অর্থাৎ ১৪ নভেম্বরের সুপারমুনটি এ বছর হওয়া বাকি সুপারমুনের মতো নয়। কারণ এই দিনটিতে চাঁদ আসবে পৃথিবীর সবচেয়ে কাছে- সাধারণ দূরত্বের চেয়ে আরও প্রায় ৩১ হাজার মাইল কাছে।

ব্রেকিং নিউজ : দল নির্বাচনে মালিকপক্ষের সাথে দ্বন্দ্ব, টিম হোটেল ছেড়েছেন মাশরাফি

আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশ থেকেও সাক্ষী হওয়া যাবে এই অসাধারণ পূর্ণিমার। ১৪ নভেম্বর বিকেল ৫.১৯টার দিকে চাঁদ দেশের উত্তরপূর্ব আকাশে দেখা দেবে। আর সন্ধ্যা ৭.৫২ মিনিটে ঘটবে পূর্ণিমাটি।

Loading...

এতটা কাছাকাছি অবস্থানের জন্য এবারের পূর্ণিমায় চাঁদ আমাদের কাছে ধরা দেবে অদ্ভুত রকম বিশাল আকার আর চোখ ধাঁধানো উজ্জ্বলতা নিয়ে। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, দূরত্ব কমে যাওয়ার কারণে সোমবারের সুপারমুনে আকাশে চাঁদের আকার হবে অন্য সময়ের চেয়ে ১৪ শতাংশ বড় আর উজ্জ্বলতা হবে ৩০ শতাংশ বেশি।

পৃথিবীর এতটা কাছে চাঁদ সর্বশেষ এসেছিল প্রায় ৬৯ বছর আগে, ১৯৪৮ সালের ২৬ জানুয়ারি। আর আজকের পর এমন বিশাল সুপারমুন ঘটবে আবার সেই ২০৩৪ সালের ২৫ নভেম্বর, ১৮ বছর পর। তবে আগামী ডিসেম্বরেও একটি সুপারমুন ঘটতে যাচ্ছে, যা এতটা বড় না হলেও দেখার মতো।

Facebook Comments

Leave a Reply