Saturday , 27 May 2017
Home / Life style / আমি সঙ্গীর সঙ্গে সুখী হলেও যৌনতা চাই না, কী করব?

আমি সঙ্গীর সঙ্গে সুখী হলেও যৌনতা চাই না, কী করব?

Loading...

চিকিৎসকের কাছে এক তরুণী প্রশ্ন করেন, অদ্ভুত এক বিষয়। আর এ বিষয়টি অনেকটা উভয় সংকটের মতো। এ বিষয়ে তার সমস্যাটি জেনে সমাধান দিয়েছেন ম্যারিয়েলা ফ্রোস্ট্রাপ। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে গার্ডিয়ান।

প্রিয় ম্যারিয়েলা ,
আমি ২৭ বছর বয়সী মেয়ে। আমার বর্তমানে এক পুরুষের সঙ্গে অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। তার সঙ্গে সম্পর্ক গড়ে উঠেছে ১০ মাস আগে। বর্তমানে আমরা ভালো বন্ধু। আর তার সঙ্গে থাকতে আমি খুবই স্বাচ্ছন্দ্যবোধ করি।

আমাদের সম্পর্ক যথেষ্ট পরিণত। আমরা একসঙ্গে সময় কাটাতে ভালোবাসি। আমাদের মাঝে এ সম্পর্কের কোনো তুলনা হয় না। কিন্তু সমস্যাটি যৌনতা নিয়ে।

 

 

আমাদের মাঝে কোনো যৌনতা হয়নি। আমি জানি আমরা যদি সংসার শুরু করি তাহলে যৌনতাকে এড়িয়ে যাওয়া যাবে না। কিন্তু এ বিষয়টি আমার কাছে অদ্ভুত।

আমি জানি, সে যৌনতার জন্য অত্যন্ত আগ্রহী। কিন্তু আমি কোনোভাবেই আগ্রহী নই। আমার আগে যৌনতার অভিজ্ঞতা রয়েছে। কিন্তু বর্তমানে আমি কোনোভাবেই যৌনতা করতে চাইছি না। এর কারণ আমি যৌনতাকে ভয় পাচ্ছি। কিন্তু কী কারণে এ বিষয়টি আমার মাঝে এসেছে তা আমি জানি না।

Loading...

আমি ভয় পাচ্ছি, আমাদের মাঝে যৌনতা শুরু হলে আকর্ষণও কমে যাবে। আর এ কারণেই হয়ত আমার এ সিদ্ধান্ত। দীর্ঘস্থায়ী সম্পর্ক গড়তে চাইলে এ বিষয়টি কী কোনো সমস্যা সৃষ্টি করবে?
–ইতি, নাম প্রকাশে অনিচ্ছুক

প্রিয় নাম প্রকাশে অনিচ্ছুক,
আপনার এ বিষয়টি অনেকটা অদ্ভুত। কারণ যৌনতার ক্ষেত্রে চাহিদা কমে গেলেও তা একেবারে উধাও হয়ে যায় না বরং একটা স্থিতিশীল পর্যায়ে স্থীর থাকে। যৌনতার ক্ষেত্রে সব সময়েই উন্নতির সুযোগ থাকে।

যৌনতা শুরু মানেই যে সব আকর্ষণ শেষ হয়ে যাওয়া এমন ভাবার কোনো কারণ নেই। উভয়ের চেষ্টার মাধ্যমে সম্পর্ক উন্নয়ন হতেই পারে। নেকেই ধারণা করেন, যৌন সম্পর্কের শুরু হওয়া মানেই শারীরিক আকর্ষণ কমে যাওয়া। যদিও এ বিষয়টির বাস্তব ভিত্তি নেই।

আমি দেখেছি বিয়ের পর বহু দম্পতিই যৌনতার ক্ষেত্রে উজ্জীবিত হয়ে উঠেছেন। নতুন করে শুরু করেছেন একে অপরকে আবিষ্কার করা। আর এতে তাদের যৌন সন্তুষ্টিও বহুগুণ বেড়ে গিয়েছে।

আপনার সম্পর্ক যদি সম্পূর্ণ যৌনতাহীন হয়ে যায় তাহলে তা সমস্যা সৃষ্টি করতে পারে। কারণ এখন আপনি একুশ শতকে বাস করছেন। আর এ অবস্থায় নানা ক্ষেত্রে আপনি যৌনতার মুখোমুখি হবেন। পারফিউম, ফ্যাশন ইত্যাদি নানা বিষয়ই আপনাকে যৌনতার ক্ষেত্রে আকর্ষণ করবে।

আপনি যদি এ অবস্থায় যৌনতা থেকে দূরে থাকেন এবং এভাবেই দিন পার করে দিতে চান তাহলে এক সময় আপনার বন্ধুও আর আপনার সঙ্গে নাও থাকতে পারে। আর এতে সম্পর্ক পরিণত একটি পর্যায়ে নিয়ে যাওয়ার সুযোগও হারাতে হবে।

এক্ষেত্রে একেবারে অস্বাভাবিক না থেকে কিছুটা স্বাভাবিক হওয়াই কাম্য। আপনারা উভয়ে যদি সম্পর্ক এগিয়ে নিতে চান তাহলে আর একটি স্থানে আবদ্ধ থাকার প্রয়োজন নেই। অন্যথায় বয়স বাড়তে বাড়তে এক পর্যায়ে দেখবেন আপনার কোনো অগ্রগতি হয়নি।
–ইতি, ম্যারিয়েলা ফ্রোস্ট্রাপ

Facebook Comments

Leave a Reply